বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব

যুক্তির বিরুদ্ধে পাল্টা যুক্তির লড়াই

‘বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি’ প্রতিপাদ্যকে সামনে রেখে ধুন্ধুমার যুক্তিতর্কের লড়াইয়ের মাধ্যমে চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহে অনুষ্ঠিত হলো বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব। গতকাল শনিবার চট্টগ্রামের বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়, সিলেটে সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং ময়মনসিংহ নগরীর পলিটেকনিক ইনস্টিটিউটের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অডিটোরিয়ামে দিনব্যাপী এই আয়োজন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও সমকালের যৌথ উদ্যোগে এবং সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে এ প্রতিযোগিতায় চট্টগ্রামে ৭টি, সিলেটে ৬টি ও ময়মনসিংহে ৭টি স্কুলের প্রতিযোগীরা অংশ নেয়। 

চট্টগ্রামে প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ে লড়াইয়ের সুযোগ পেয়েছে নোয়াখালী জিলা স্কুল। রানার্সআপ হয়েছে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। সেরা বক্তা বিজয়ী দলের তালহা মোহাম্মদ বিভোর। সমকালের রিজিওনাল এডিটর ও চট্টগ্রাম ব্যুরো প্রধান সারোয়ার সুমনের সঞ্চালনায় প্রতিযোগিতার উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম-১০ আসনের এমপি মহিউদ্দীন বাচ্চু, মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ আরিফ উল হাছান চৌধুরী ও সিনিয়র শিক্ষক ড. সাবিনা ইয়াসমিন। 

প্রতিযোগিতায় সিলেট অঞ্চল পর্বে চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা জেলার নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। রানার্সআপ হয়েছে সিলেটের বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে চ্যাম্পিয়ন দলের মারজিয়া রহমান শাউলী। সকালে প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক। সমকাল সিলেট ব্যুরো প্রধান মুকিত রহমানীর সভাপতিত্বে ও স্টাফ রিপোর্টার ফয়সল আহমদ বাবলুর পরিচালনায় পুরস্কার বিতরণীতে বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেপী বেগম ও নবাব ফয়জুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাশেদা আক্তার। শুভেচ্ছা বক্তব্য দেন সুহৃদ সমাবেশ সিলেটের তামিম রহমান চৌধুরী। 

ময়মনসিংহ অঞ্চল পর্যায়ে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ময়মনসিংহ জিলা স্কুল এবং রানার্সআপ নেত্রকোনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে চ্যাম্পিয়ন দলের খন্দকার ফারহান ইশরাক। সকালে প্রতিযোগিতার উদ্বোধন করেন পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ও জেলা সুহৃদ সমাবেশ সভাপতি শওকত হোসেন। সমাপনী অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, ময়মনসিংহ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়, টিচার্স ট্রেনিং কলেজ ময়মনসিংহের উপাধ্যক্ষ মুঈন উদ্দীন, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহাদি হাসান খান, পূর্বধলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম মিয়া, সমকালের নিজস্ব প্রতিবেদক মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুহৃদ সমাবেশ ময়মনসিংহ ইউনিটের সাধারণ সম্পাদক আরিফ আহমেদ ফকির।

[প্রতিবেদনে তথ্য দিয়েছেন ব্যুরো, নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধি]



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews